alexa

Carrer tips

Rejuar Rahman,

আপনি কি ভুল বিষয়ে পড়াশুনা করছেন?

আপনি কি ভুল বিষয়ে পড়াশুনা করছেন?
Studying Wrong Subject

ডিগ্রী বা ক্যারিয়ার পছন্দ করা খুব সহজ ও হেলাফেলার ব্যাপার নয়। স্নাতক পর্যায়ে ফেল করার অন্যতম কারণ হল ভুল বিষয়ে পড়াশুনা করা। আর ভুল বিষয়ে পড়াশুনা করার ফলাফল হতে পারে কর্মজীবনে সফলতা না আসা ও জীবনে অসুখী হওয়া। তাই পড়াশুনার বিষয় পছন্দ করার ব্যাপারে বিশেষ মনোযোগী হন। যদি ইতিমধ্যেই ভুল বিষয়ে ভর্তি হয়ে গিয়ে থাকেন তবে সময় চলে যাওয়ার আগেই পরিবর্তন করে ফেলুন। ভুল বিষয়ে ভর্তি হয়ে যাওয়াটা বিশাল কোন ভুল নয় কিন্তু জেনেশুনে সেই ভুল বিষয়ে পড়াশুনা চালিয়ে যাওয়াটা মারাত্মক ক্ষতিকর। এতে করে দিনে দিনে আপনার হতাশা বাড়তে থাকবে ও সময় নষ্ট হবে।

কি করে বুঝবেন আপনি ভুল বিষয় নিয়ে পড়াশুনা করছেন?

১। ক্লাস করছেন কিন্তু ক্লাসে কি পড়ানো হচ্ছে আপনি কিছুই জানেন না।

আপনি সময় মত ক্লাসে যাচ্ছেন, একটা ক্লাসও মিস করেন না। আপনি আপনার সর্বোচ্চ চেষ্টা করছেন কিন্তু কোথায় যেন একটা ঝামেলা হচ্ছে ঠিক বুঝে উঠতে পারছেন না। আপনি বসে বসে লেকচার শুনছেন কিন্তু শিক্ষক যা বলছে সব আপনার কাছে অর্থহীন মনে হচ্ছে। কিছুই আপনার মাথায় ঢুকছে না। উল্টো আপনি বসে বসে ভাবছেন ক্লাসের পরে আপনি কি করবেন। সবাই নোট করছে কিন্তু আপনি জানেনই না কোনটা নোট করা উচিৎ। আপনার সাথে যদি এমন হয় তবে বুঝতে হবে আপনি ভুল বিষয়ে পড়াশুনা করছেন।

২। এসাইনমেন্টকে শাস্তি মনে হয়।                                      

এসাইনমেন্ট করতে সবারই কম বেশি কষ্ট হয় কিন্তু অবশেষে সবাই এসাইনমেন্ট কমপ্লিট করে ফেলে এবং কিছুটা মজা নিয়েই কাজটা করে। আপনার কাছে যদি এসাইনমেন্ট শেষ করাটা একেবারে অসম্ভব মনে হয় এবং নিজেকে জোর করেও এসাইনমেন্টের কাজে বসাতে না পারেন তাহলে আপনি বিষয় পছন্দ করতে ভুল করেছেন। সবচেয়ে ভাল ছাত্রটিও অনেক সময় ক্লাসের পড়াশুনা ও এসাইনমেন্ট করার ব্যাপারে বিরক্তি প্রকাশ করতে পারে কিন্তু আপনার যদি বরাবরই এমন বিরক্ত লাগে তবে বুঝতে হবে আপনার সাথে আপনার অধ্যয়নের বিষয়ের সম্পর্কটা খুব গভীর না।

৩। আপনার বলার কিছু নেই।

খেয়াল করে দেখবেন আপনার ক্লাসের অন্য ছাত্ররা কিভাবে এসাইনমেন্টটা করেছে, কিভাবে একটা কঠিন চ্যাপ্টারকে আয়ত্ত করেছে সেটা নিয়ে কথা বলতে খুব পছন্দ করে। কোন চ্যাপ্টারটা পড়া উচিৎ, পরিক্ষায় কোন প্রশ্নটা আসতে পারে, কোন শিক্ষক ভাল পড়াতে পারেন, কোন শিক্ষকের লেকচার বুঝতে সবচেয়ে বেশি কষ্ট হয় এসব নিয়ে আপনার বন্ধুরা প্রায়ই আলোচনা করে। কিন্তু এসব কথা শুনলে আপনার বিরক্ত লাগে এবং এসবে আপনার কিছু যায় আসে না। আপনি চাইলেও এসব আলোচনায় অংশ নিতে পারেন না কারণ এসব আলোচনা চলাকালে আপনি বলার মত কিছু খুঁজে পান না। এমন পরিস্থিতি হলে আপনাকে বুঝতে হবে আপনার সাবজেক্টটা পরিবর্তন করা উচিৎ।

৪। আপনি আগ্রহ হারিয়ে ফেলেছেন।

যদি আপনি পড়াশুনা করে তৃপ্তি না পান একজন শিক্ষার্থী হিসেবে এই অতৃপ্তি আপনার জীবনের অন্যান্য বিষয়ের উপর প্রভাব ফেলবে। সর্বোপরি আপনি অশান্তিতে থাকবেন ও খুব অল্পতেই যেকোনো ব্যাপারে নিরাশ হয়ে পরবেন। আপনি মানসিক ভাবে ভেঙ্গে পরবেন ও আত্মবিশ্বাস হারাবেন। নিজের ব্যক্তিত্ব ও আগ্রহের বিপরীতে কোন বিষয়ে পড়াশুনা করলে এমন আলামত দেখা দিতে পারে।

এধরণের সমস্যা যদি আপনার পড়াশুনায় দেখা দেয় তবে আর সময় নষ্ট না করে পড়াশুনার বিষয় পরিবর্তনের কথা ভাবুন।